কিংবদন্তি - Bengali E Learning

Bengali E-Learning
Go to content
কিংবদন্তি
লোকসংস্কৃতির অন্তর্ভূক্ত হল কিংবদন্তি। লোকের মুখে বিভিন্ন কথার মাধ্যমে কিংবদন্তি ছড়িয়ে পড়ে।
           ইংরেজী ভাষায় যাকে লিজেন্ড, লোকাল ট্রাডিশন, পপুলার এন্টিকুইটিস এবং আরও অন্যান্য আঞ্চলিক সংজ্ঞায় অভিহিত করা হয় বাংলায় সাধারণভাবে তাকে আমরা কিংবদন্তি বলতে পারি। সাধারণত বিশেষ কোন অঞ্চলে সংঘটিত কোনো ঘটনা বা চরিত্রকেন্দ্রিক কাহিনি যা সেই অঞ্চলের মানুষ প্রজন্ম পরম্পরায় মনে রাখে এবং বিশ্বাস করে ও গল্পগুলি মুখে মুখে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে সঞ্চারিত করে, তাকে কিংবদন্তি বলে। এই ধরনের ঘটনাটি মৌখিক ঐতিহ্য হিসাবে পরিচিত। যদিও বর্তমানে এমন অনেকগুলি সংযোজন রয়েছে যা কিংবদন্তিগুলি লিখিতভাবে লিপিবদ্ধ করেছে। কিংবদন্তির উৎস সর্বদা মৌখিক। মৌখিক ইতিহাসে এক প্রধান উপাদান হল কিংবদন্তির কাহিনি বা বীরগাথা।সত্য, মিথ্যা ও সম্ভাবনা এই তিনটির মিলিত সমষ্টি হল কিংবদন্তি। পূর্বকালে বিশেষ কোন ভোজ উৎসবে যখন কোন সন্ন্যাসী বা ধর্ম গুরুর জীবনবৃত্তান্ত কথিত বা গীত হত তাকেই সাধারণ  অর্থে কিংবদন্তি বলা হত।

            কিংবদন্তি এমন ঘটনা বা চরিত্র থেকে উদ্ভূত হয় যা আসলে আগে থেকেই ছিল এবং  জনপ্রিয় ঘটনার জন্য মানুষের কথোপকথনে একটি জায়গা করে নিয়েছে। লোকমুখে প্রচলিত হতে হতে তারা একটি কিংবদন্তি চরিত্র অর্জন করে। যে সময়ে মানুষ আদিম জীবন থেকে অনেকদূর এগিয়ে এসেছে সেই সময় থেকেই কিংবদন্তির সূচনা। পৌরাণিক বা ঐতিহাসিক কল্পকাহিনির চরিত্রগুলি থেকেই কিংবদন্তির জন্ম বলে মনে করা হয়।

            কিংবদন্তিগুলি প্রজন্ম থেকে প্রজন্মে মৌখিকভাবে সঞ্চারিত হয় সেই গল্পটি অতিরঞ্জিত বৈশিষ্ট অর্জন করতে বা গল্পকে অর্থ দেয় এমন চমৎকার বা আশ্চর্যজনক উপাদান দ্বারা লালিত করা গল্পটিকে সমর্থন করে। কোন আঞ্চলিক স্থান, বৃক্ষ, পাহাড়, পর্বত, বিল-ঝিল, নদ-নদী, মাঠ কোন ঐতিহাসিক ব্যক্তি বা তাঁর ঘটনা আঞ্চলিকভাবে অধিবাসীরা বিশ্বাস করেন তাই কিংবদন্তি হিসাবে গৃহীত হতে পারে। ইংরাজি অভিধানে কিংবদন্তি সম্বন্ধে বলা হয়েছে- কিংবদন্তি হল এমন এক গল্প যা প্রজন্মের পর প্রজন্ম ধরে উপস্থাপিত হয়েছে ইতিহাসরূপে, আসলে যা সত্যি নয়। ইংরাজিতে যাকে "মিথ' বলা হয়, যাকে বাংলায় বলে লোকপুরাণ, তার মধ্যেও কোন কোন সময় কিংবদন্তির চরিত্র এসে যেতে পারে। কিংবদন্তি আসলে লোক মুখে প্রচলিত কোন সত্য ঘটনার দূরাগত ছায়ায় রচিত ইতিহাস, যদিও সেই ইতিহাসের তারিখ, দিন বা সঠিক বৃত্তান্ত সাধারনভাবে পাওয়া যায় না। "Standard Dictionary of Folklore Mythology and Legend' গ্রন্থে বলা হয়েছে- "কিংবদন্তি একটি বর্ণিত বিষয়রূপেই প্রচলিত হয়েছে যা ঘটনার ওপর ভিত্তি করেই গড়ে উঠেছে, এর সঙ্গে সংযুক্ত হয়েছে ঐতিহ্যগত উপাদান, যাতে কোন ব্যক্তি, স্থান অথবা ঘটনার কথাই বলা হয়।'

               কিংবদন্তি বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে হতে পারে। যেমন-ইতিহাস ভিত্তিক, সন্ন্যাসী দরবেশ ভিত্তিক, প্রেম বিরহের কাহিনি ভিত্তিক, লোকপুরাণ ভিত্তিক, লোককাহিনি ভিত্তিক, লোকনায়ক ভিত্তিক। ইতিহাস ভিত্তিক কিংবদন্তিগুলির কিন্তু কিছু বিবরণ স্থানীয় ইতিহাস বা মুদ্রিত সূত্রে পাওয়া গেলেও এগুলিকে ঠিক ইতিহাস বলা যাবে না। ইতিহাসের কোন এক চরিত্রকে কেন্দ্র করে কাহিনি আবর্তিত হয়েছে মাত্র।

                অনেক সময় কিংবদন্তির মধ্যে সত্য ইতিহাস ভিত্তিক কাহিনি লুকিয়ে থাকে। যদিও মৌখিক ঐতিহ্যে রূপান্তরিত হওয়ার পর কিংবদন্তির মধ্যে অনেক কাল্পনিক প্রলেপ পড়ে।তাই ঐতিহাসিক স্টিথ থমসন তার "The Folk' গ্রন্থে লিখেছেন- "প্রাথমিক অবস্থায় কিংবদন্তির মধ্যে কিছু ঐতিহাসিক বৈশিষ্ট্য থাকলেও পরবর্তীকালে পল্লবিত হতে হতে ইতিহাসের প্রকৃত ঘটনা মুছে যায়, রয়ে যায় শুধুমাত্র সম্ভব অসম্ভবের অপরূপ কাহিনি।"

             কিংবদন্তির চরিত্র বা কাহিনিগুলি আমাদেরকে বিস্মিত করে এবং আমাদেরকে এক কল্পনার জগৎ-এ নিয়ে যায়। কিংবদন্তি বা বীরগাথায় বীরত্বমূলক কাহিনির নায়কের দ্বারা অতীতের কোনো ব্যক্তি বা ব্যক্তি বর্গের বীরত্বপূর্ণ ও অবিশ্বাস্য পরিচয় তুলে ধরা হয়।
প্রবন্ধ: টিনা চন্দ
তথ্যসূত্র:
১.বঙ্গীয় লোক সংস্কৃতি কোষ, বরুণ কুমার চক্রবর্তী
(প্রকাশিত: ০৭.০৬.২০২১)
There are no reviews yet.
0
0
0
0
0

Website Developed by:
DR. BISHWAJIT BHATTACHARJEE
Assistant Prof. & Head
Dept. of Bengali
Karimganj College, Karimganj, Assam, India, 788710

+919101232388

bishwa941984@gmail.com
Important Links:
Back to content