Page 72 - E-Learning Bengali

Bengali E-Learning
Go to content
উইলিয়াম মর্টন এর  ব্যক্তিগত জীবন, বংশ পরিচয়, জন্মস্থান, ও বাল্য জীবন সম্বন্ধে বিশেষ কিছু জানা যায়নি।
উইলিয়াম মর্টন এর কর্ম জীবন:
উইলিয়াম মর্টন ছিলেন একজন বিদেশী ধর্মযাজক। অন্যান্য ধর্মযাজকদের মতো তিনিও খ্রিস্টধর্ম প্রচারের উদ্দেশ্যেই তিনি ভারতবর্ষে এসেছিলেন।
বহরমপুরে অসুস্থতার পর মর্টন যখন সুস্থ হলেন তখন তিনি ১৮৪৩ খ্রিঃ পর্যন্ত "ক্যালকাটা ক্রিশ্চিয়ান অবজারভার', পত্রিকায় নিয়মিত লিখেছেন। মর্টন সাহেবের একটি লেখা প্রকাশিত হয় ১৮৪০ খ্রিস্টাব্দের ডিসেম্বর এর সংখ্যায় এবং সেটি হলো "The signs and lesson of the Times, an adress delivered at the meeting of the Missionary Body and United churches held in the union chapel, Calcutta on Monday the 6th November, 1843: by the Rev. W. Morton, of the London Missionary Society."
অধ্যাপক বরুণ কুমার চক্রবর্তী মর্টন সম্বন্ধে বলতে গিয়ে লিখেছেন--""১৭১২ খ্রিস্টাব্দে ইংল্যান্ড এর নরদা মটন সায়ারের কয়েকজন ব্যাপটিস্ট মিশনারীর দ্বারা ভারতীয়দের মধ্যে খ্রিস্টান ধর্ম প্রচারের জন্য যে প্রয়াস শুরু হয়, সেই প্রয়াসের সঙ্গে যুক্ত ছিলেন টমাস, কেরী, গ্র্যান্ট, মার্শম্যান  প্রমুখেরা। মর্টন ও সেই একই প্রয়াসের শরিক রূপেই উপস্থিত হয়েছিলেন  এ দেশে।'
উইলিয়াম মর্টন ১৮২০ খ্রিস্টাব্দের পর কোন এক সময়ে ভারতবর্ষ তথা কলকাতায় আসেন। "দৃষ্টান্ত বাক্য সংগ্রহ' ক্যালকাটা ক্রিশ্চিয়ান অবজারভার ও লোকসংস্কৃতি : খ্রিস্ট ধর্ম প্রচারকদের সহায়তা করার উদ্দেশ্যেই মর্টন সাহেব দৃষ্টান্ত বাক্য সংগ্রহ এর কার্যে ব্রতী, হয়েছিলেন।
মর্টন বাংলা ও সংস্কৃত প্রবাদগুলির ইংরেজি অনুবাদ সন্নিবিষ্ট করেছেন। ৮৭৩ টি প্রবাদ দৃষ্টান্ত বাক্য সংগ্রহে সংকলিত। ৭০টির মত সংস্কৃত প্রবাদও অবশ্য স্থান পেয়েছে। দৃষ্টান্ত বাক্য সংগ্রহগুলো প্রকাশিত হয়েছে কলকাতা থেকে এবং মুদ্রিত  হয়েছিল ব্যাপটিস্ট মেশিন প্রেসে। বিভিন্ন গ্রন্থ ও পত্রিকায় প্রকাশিত লোকসংস্কৃতির অফুরন্ত সম্পদ সংরক্ষিত হয়েছে, এই সংরক্ষিত সম্পদ গুলো হলো যথাক্রমে- লোক সংস্কার, লোকাচার, লোক বিশ্বাস, লোক কাহিনির উৎস ইত্যাদি।
বিশেষজ্ঞদের মন্তব্য উদ্ধার করে বলা যায়, "বাংলা প্রবাদের প্রথম সংকলন প্রকাশের কৃতিত্ব কোনো বাঙালির নয়, এই কৃতিত্বের অধিকারী হলেন একজন বিদেশী ধর্ম প্রচারক। সেই বিদেশী ধর্ম প্রচারক এর নাম হলো উইলিয়াম মর্টন।'
উইলিয়াম মর্টন এর সংকলিত ও রচিত গ্রন্থাবলী:
১. Proverbs of Solomon transtaled, 1843.
২. Biblical and theological vocabulary, English and Bengali compiled by William Morton and Others.
৩. দৃষ্টান্ত বাক্য সংগ্রহ or a collection of proverbs Bengali and Sanskrit, with their translation and application in English,1832.
৪. দ্বিভাষাথর্ক অভিধান or  Dictionary of the Bengali Language,with Bengali synonyms and English interpretation,1828.
৫. Bengali Proverbs translated and illustrated by W.Morton , Calcutta Christian observer-- April, June, October and November,1835.
৬. Bengali Proverbs translated and illustrated by W. Morton, Calcutta Christian observer- April, June, October, November, 1835, প্রবাদ সংখ্যা- ১৫৬

প্রবন্ধ: তন্ময়ী চৌধুরী
তথ্যসূত্র:
১. বঙ্গীয় লোকসংস্কৃতি কোষ, বরুণ কুমার চক্রবর্তী।
২. বাংলা লোকসাহিত্যচর্চার ইতিহাস, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ১৯ এ তিনি মর্টন সম্বন্ধে আলোচনা করেছেন।
(প্রকাশিত: ২৪/০৫/২০২১)
There are no reviews yet.
0
0
0
0
0

Website Developed by:
DR. BISHWAJIT BHATTACHARJEE
Assistant Prof. & Head
Dept. of Bengali
Karimganj College, Karimganj, Assam, India, 788710

+919101232388

bishwa941984@gmail.com
Important Links:
Back to content